দ্রুততম সময়ের মধ্যে দুর্ভোগ কমাবে ডিএনসিসির কমান্ড সেন্টার

স্টাফ রির্পোটার: জনদুর্ভোগ কমানোর পাশাপাশি নাগরিকদের দ্রুত সেবা দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কমান্ড সেন্টার। এমন ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। শনিবার (৪ জুন) গুলশান-২ নগর ভবনে আয়োজিত যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

আতিকুল ইসলাম বলেন, কমান্ড সেন্টার থেকে কেন্দ্রীয়ভাবে জলাবদ্ধতার স্পট ট্র্যাকিংসহ, ময়লার গাড়ি, মশককর্মীদের মুভমেন্ট ট্র্যাকিং, সবার ঢাকা অ্যাপ কমপ্লেইন মনিটরিংসহ, রেভিনিউ মনিটরিং, খাল, ফুটপাত, ফুটওভার ব্রিজের এস্কেলেটর, এসটিএস, স্মার্ট স্ট্রিট লাইটসহ বিভিন্ন সেন্সর মনিটরিং হবে।

তিনি বলেন, এমএমসি (মেয়র মাইগ্রেশন কাউন্সিল) ও বিশ্বব্যাংকের আমন্ত্রণে আমরা যুক্তরাষ্ট্র গিয়েছিলাম। সেখানে বাংলাদেশের বৈরী জলবায়ুর প্রভাবে যা যা ঘটছে, তা তুলে ধরাসহ জলবায়ু ফান্ডের দাবি জানাই। একইসঙ্গে ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হলে কেমন হবে আমাদের নাগরিকসেবা সমূহ, তার বাস্তব অভিজ্ঞতা নিতে নিউইয়র্ক ও ওয়াশিংটন শহরের বিভিন্ন স্থান, স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করে মতবিনিময় করি।

ডিএনসিসি মেয়র বলেন, ইন্টিগ্রেটেড করিডোর ম্যানেজমেন্টের আওতায় মিরপুর-১২ থেকে ফার্মগেট হয়ে বাংলামোটর পর্যন্ত যে এমআরটি-৬ লাইনটি হচ্ছে, তা কেন্দ্র করে শহরে যে পরিবর্তন আসবে, তার সঙ্গে খাপ খাইয়ে আমাদের পরিকল্পনা করতে হবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম মাইগ্রেশন কাউন্সিল ও বিশ্বব্যাংকের আমন্ত্রণে গত ১৫ থেকে ২৬ মে যুক্তরাষ্ট্রে ছিলেন। তিনি এম সিসি লিডারশিপ বোর্ড মিটিং ডিজেস্টার ডিসপ্লেসমেন্ট, জেনারেল এসেম্বলি মিটিংয়ে অংশ নেন। সফরকালে তিনি নিউইয়র্ক শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, স্ট্রিট পার্কিং, বাস টার্মিনাল, পাইকারি বাজারের সরবরাহ পদ্ধতি বিষয়ে বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

এ ছাড়া মেয়র ওয়াশিংটন শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, আরবান প্ল্যানিং, রাজস্ব আদায়, ক্রয় কাজের কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন সংস্থার সঙ্গে মতবিনিময় করেন। তিনি বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শন করেন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক প্রস্তাবিত করিডোর ম্যানেজমেন্ট প্রকল্পের সার্বিক অগ্রগতি তরান্বিত করার জন্য সংশ্লিষ্ঠ সবাইকে নির্দেশনা দেন। ডিএনসিসির কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ আয়োজন করার জন্য তিনি বিশ্বব্যাংকের প্রতিনিধিদের অনুরোধ করেন।

আলোচিত
সমকালীন প্রসঙ্গ
Edit Template

সম্পাদক ও প্রকাশক : সুভাষ সিংহ রায়
নির্বাহী সম্পাদক : হামিদ মোহাম্মদ জসিম

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় :

১২৮/৪, পূর্ব তেঁজতুরি বাজার, তৃতীয় তলা, কারওয়ান বাজার, ঢাকা- ১২১৫
ফোন : পিএবিএক্স- +৮৮-০২-৫৫০১২৬৪০-১
ফ্যাক্স : + ৮৮ ০২ ৪৮১২০৮৫৩
ই-মেইল : banglabichitra17@gmail.com

যুক্ত থাকুন

© সাপ্তাহিক বাংলা বিচিত্রা কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত ২০২২

 ওয়েবসাইট নির্মান ও ব্যবস্থাপনায়ঃ Contriver IT